রিজভীকে সাত দিনের মধ্যে পাসপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ

ruhul-kabir-rizvi-speaking-to-media

নতুন পাসপোর্টের আবেদন করেও দীর্ঘদিন থেকে পাসপোর্ট পাচ্ছিলেন না বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। পরে এক আপিলের প্রেক্ষিতে নতুন মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) প্রদানের নির্দেশ দিয়েছেন মহামান্য হাইকোর্ট।

হাইকোর্টের নির্দেশে বলা হয়েছে, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক রায়ের কপি পাওয়ার ৭ দিনের মধ্যেই আদালতের নির্দেশ অনুযায়ী রিজভীকে পাসপোর্ট প্রদান করতে হবে। ২২ নভেম্বর মঙ্গলবার বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি শেখ হাসান আরিফের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বেঞ্চ এই রায় প্রদান করেন। রিজভীর পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন। তার সহযোগী ছিলেন আইনজীবী জহিরুল ইসলাম সুমন।

এর আগে গত ৭ জুন বিএনপি নেতা রিজভীকে কেন নতুন পাসপোর্ট দেয়া হবে না জানতে চেয়ে আদালতে রুল জারি করেন বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি রাজিক আল জলিল। তখন তিন সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালককে এই রুলের জবাব দিতে বলা হয়েছিল। সেই রুলের শুনানি শেষে আজকে রায় দিল হাইকোর্ট।

জানা যায়, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রিজভীর পাসপোর্টের মেয়াদ গত বছর (২০১৫) ১০ ডিসেম্বর শেষ হয়। এরপর নতুন পাসপোর্টের জন্য নির্ধারিত তারিখেই আবেদন করেন রিজভী। তার আবেদনের প্রেক্ষিতে ওই বছরের ৩১ ডিসেম্বর নতুন ডিজিটাল পাসপোর্ট সরবরাহ করতে বলা হয়। কিন্তু এরপর মাসের পর মাস পেরিয়ে গেলেও তাকে পাসপোর্ট দেয়া হয়নি। পরে ২০১৬ সালের ২৯ মে রিজভী পাসপোর্টের জন্য হাইকোর্টে রিট আবেদন করেন।

Facebooktwittergoogle_pluspinterestlinkedin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *