Latest

জাতীয় কবি নজরুল স্মরণ সন্ধ্যায় আবু সুফিয়ান দ্রোহ, প্রেম, সাম্য ও অসাম্প্রদায়িকতার বরপুত্র বাংলা সাহিত্যের অমর পুরুষ কাজী নজরুল

anwar 2

বাংলা সাহিত্যের অমর ও কালজয়ী ইতিহাসের আপন মহিমায় কীর্তিতে অম্লান জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। কবি জীবনের ইতিহাস যার দ্রোহ, প্রেম, সাম্য ও অসাম্প্রদায়িকতার চেতনায় উৎসর্গিত তিনি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। ভাষা আন্দোলন, মুক্তির সংগ্রাম, ব্রিটিশবিরোধী সহ নানা আন্দোলন সংগ্রামে কাজী নজরুল ইসলাম ছিলেন অবিনাশী প্রতিবাদী চেতনার স্ফুলিঙ্গ। জীবনে প্রেম যেমন ছিল, তেমনি দ্রোহ ছিল তার জীবনের জয়গান-জয়যাত্রা। আজীবন বাংলা, ভাষা ও মাতৃভূমির জন্য লিখেছেন, গেয়েছেন ও এঁকেছেন। বাংলা সাহিত্যের প্রতিটি শাখা-উপশাখায় রয়েছে, তার বিচরণ ও অমূল্য অবদান। বাংলা ভাষা ও সাহিত্য মানে কাজী নজরুল ইসলাম। আর কাজী নজরুল ইসলাম মানে প্রেম, দ্রোহ, সাম্য ও অসাম্প্রদায়িক চেতনার মূর্ত প্রতীক। দ্রোহ, প্রেম, সাম্য ও অসাম্প্রদায়িকতার বরপুত্র বাংলা সাহিত্যের অমর পুরুষ কাজী নজরুল ইসলাম। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণ সন্ধ্যায় প্রধান অতিথি’র বক্তব্যে চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান উপরোক্ত মন্তব্য করেন।

বাংলাদেশের জাতীয় কবি, বিদ্রোহী কবি ও চেতনার কবি কাজী নজরুল ইসলামের ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগের অনুমোদিত বঙ্গবন্ধুর আদর্শে নিবেদিত জাতীয় সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম বিভাগীয় শাখা ও ডিজিটাল বাংলাদেশ পাবলিসিটি কাউন্সিলের উদ্যোগে গতকাল ৩০ আগস্ট সন্ধ্যা ৭ টায় নগরীর মোমিন রোডস্থ কদম মোবারক ইসলামাবাদী ইসলামিয়া হলে স্মরণ সন্ধ্যা ও সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন, চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি, রূপালী ব্যাংক লি. এর পরিচালক ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সিনিয়র সদস্য আবু সুফিয়ান। প্রধান বক্তা ছিলেন, ফুলকলি ফুল প্রোডাক্টস লি. এর মহাব্যবস্থাপক এম এ সবুর। সংগঠনের সহ-সভাপতি সাবেক ছাত্রনেতা মোঃ জসিম উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণ সন্ধ্যায় বিশেষ অতিথি ছিলেন, চট্টগ্রাম নাগরিক অধিকার সংগ্রাম পরিষদের সভাপতি কবি জাহাঙ্গীর আলম চৌধুরী, হাজেরা তজু সায়েন্স এন্ড কমার্স কলেজের অধ্যক্ষ মোঃ সেলিমুজ্জামান মজুমদার, সঙ্গীত মিডিয়া চট্টগ্রামের প্রধান পরিচালক মোঃ জামাল উদ্দিন, পুষ্প চট্টগ্রামের সভাপতি এনামুল হাসান, রাজনীতিবিদ স্বপন সেন। সভায় বক্তারা বলেন, নজরুল বাংলা সাহিত্যকে যেমন সমৃদ্ধ করেছেন, তেমনি সংস্কৃতিকেও করেছে সমৃদ্ধ। সংস্কৃতির সব শাখাতে বিচরণ করে ইসলামী সঙ্গীত ও শ্যামা সঙ্গীত রচনা করে সৃষ্টি করেছেন এক কালজয়ী ইতিহাস। কাজী নজরুল ইসলাম বাংলা সাহিত্যের ইতিহাসের কালজয়ী বরপুত্র। সংগঠনের সাধারণ সম্পাদক স.ম. জিয়াউর রহমানের সঞ্চালনায়, অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, কবি স্বপন বড়–য়া, এড. ফৌজিয়া আফরোজ, আসিফ ইকবাল, সংগঠক দিলীপ সেনগুপ্ত, সুমন চৌধুরী, সুভাষ চৌধুরী টাংকু, কবি সজল দাশ, সমীরণ পাল। আলোচনা সভা শেষে সঙ্গীত পরিবেশন করেন, শিল্পী শুক্লা পাল কনিকা, পায়েল দেবনাথ, রিমি সিনহা, নিঝুম বড়য়া ও কবির বিদ্রোহী কবিতা আবৃত্তি করেন শিশু শিল্পী ঋত্বিক বড়য়া।

facebooktwittergoogle_pluspinterestlinkedin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *